Dec 13, 2017
121 Views
Comments Off on নিয়মিত পানি পানের সুফল
0 0

নিয়মিত পানি পানের সুফল

পানির অপর নাম জীবন। প্রতিদিন পরিমিত পরিমাণ পানি পান করা খুবই জরুরি। তবে সকালে ঘুম থেকে উঠার পর খালি পেটে এক গ্লাস পানি পান করা শরীরের জন্য খুবই ভালো। এই অভ্যাস রপ্ত করতে পারলে অনেক রোগ বালাই থেকে দূরে থাকা যায়। বিশেষজ্ঞদের মতে, সকালে খালি পেটে নিয়মিত পানি পান করলে বেশ কিছু উপকার পাওয়া যায়। যেমন-

– শরীরের পানির অভাব দূর হয়। রাতে ঘুমানোর সময় মানবদেহের ভেতরে বিভিন্ন ক্রিয়া প্রতিক্রিয়ায় পানির অভাব দেখা দেয়। আমরা সকালে ঘুম থেকে জেগে উঠি এই অভাব নিয়েই। তাই ঘুম থেকে উঠেই এক গ্লাস পানি পান করার এই পরামর্শ।

– কোষ্ঠকাঠিন্যতা দূর করে পানি পানে। এই অভ্যাস মলাশয়কে ঠিকঠাক ও সচল রাখতে সাহায্য করে। পরিপাক ক্রিয়া থেকে সঠিকভাবে নানা পুষ্টি উপাদান গ্রহণে শরীরকে সাহায্য করে। ভালো হজমশক্তি নিজ থেকেই অনেক স্বাস্থ্য সমস্যা সমাধানে আসে।

– ত্বক উজ্জ্বল ও সুন্দর থাকে। রক্ত থেকে টক্সিন ও বিভিন্ন বিষাক্ত উপাদান দূর করতে পানি সাহায্য করে। নতুন রক্তকোষ ও মাসল সেল জন্মানোর প্রক্রিয়াতেও সাহায্য করে পানি পান।

নিয়মিত পানি পান প্রাত্যহিক জীবনের অংশ করে নিন। এতে শরীরকে লাগবে অনেক ফুরফুরে। চীনারা খাবারের সঙ্গে কিন্তু ঠাণ্ডা পানির বদলে হালকা কুসুম গরম পানি পান করেন। এতে পরিপাক ক্রিয়া সহজ ও দ্রুত হয়। সুস্থ থাকতে নিয়মিত খালি পেটে পানি পানের চর্চা চালিয়ে যেতে থাকুন। আর ফলাফল নিজেই অনুভব করতে পারবেন।

লেখক: ডা. তানজিয়া নাহার তিনা, চর্ম ও যৌনরোগ বিশেষজ্ঞ

বিভাগ:
জীবনযাপন

Comments are closed.