Nov 8, 2017
15 Views
Comments Off on ঘুষের মামলায় সাজা কমল নাজমুল হুদার
0 0

ঘুষের মামলায় সাজা কমল নাজমুল হুদার

ঘুষ নেওয়ার এক মামলায় সাবেক বিএনপি সরকারের যোগাযোগমন্ত্রী নাজমুল হুদার সাত বছরের কারাদণ্ড কমিয়ে চার বছর করেছেন হাইকোর্ট। একই সঙ্গে তাকে ওই মামলায় ৪৫ দিনের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পনের নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়া তার স্ত্রী সিগমা হুদাকে এ মামলায় তিন বছরের দণ্ড দিয়েছিলেন বিচারিক আদালত। তার মধ্যে যেটুকু সাজা তিনি খেটেছেন, তাই শাস্তি হিসেবে গণ্য হবে।

নাজমুল হুদা ও সিগমা হুদার আপিলের ওপর পুনঃশুনানি শেষে বিচারপতি ভবানী প্রসাদ সিংহ ও বিচারপতি মোস্তফা জামান ইসলামের হাইকোর্ট বেঞ্চ বুধবার এই রায় দেন।

আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন আইনজীবী খুরশীদ আলম খান। ব্যারিস্টার নাজমুল হুদা নিজেই তার ও তার স্ত্রী পক্ষে আদালতে শুনানি করেন।

পরে দুদকের আইনজীবী খুরশীদ আলম খান সাংবাদিকদের জানান, নাজমুল হুদার সাজা কমেছে তিন বছর। তবে জরিমানার বিষয়ে কিছু বলেননি হাইকোর্ট। সুতরাং আড়াই কোটি টাকা জরিমানা তাকে দিতেই হবে।

তিনি জানান, আদালত নাজমুল হুদাকে ৪৫ দিনের মধ্যে নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে বলেছেন। অপর আসামি সিগমা হুদা বেশ কিছুদিন কারাগারে ছিলেন। ওই সময়কেই তার সাজা হিসেবে গণ্য করতে বলেছেন আদালত।

রায়ের পর ব্যারিস্টার নাজমুল হুদা সাংবাদিকদের বলেন, ‘আমি ন্যায়বিচার থেকে বঞ্চিত হয়েছি। এ রায়ের বিরুদ্ধে আপিল দায়ের করবো।’

সেনা সমর্থিত তত্বাবধায়ক সরকারের সময়ে দুর্নীতি দমন কমিশনের (দুদক) উপ-পরিচালক মো. শরিফুল ইসলাম ২০০৭ সালের ২১ মার্চ ধানমণ্ডি থানায় মামলাটি দায়ের করেন।

মামলার অভিযোগে বলা হয়, ‘খবরের অন্তরালে’ নামে একটি সাপ্তাহিক পত্রিকার জন্য মীর জাহের হোসেন নামে এক ব্যক্তির কাছ থেকে নাজমুল হুদা ও তার স্ত্রী সিগমা হুদা ২ কোটি ৪০ লাখ টাকা ঘুষ নেন।

এই মামলায় ২০০৭ সালের ২৭ অাগস্ট বিশেষ জজ আদালত নাজমুল হুদাকে সাত বছরের কারাদণ্ড দেয় এবং আড়াই কোটি টাকা জরিমানা করে। এছাড়া তার স্ত্রী সিগমা হুদাকে তিন বছরের কারাদণ্ড দেয় আদালত।

হুদা দম্পতি নিম্ন আদালতের ওই রায়ের বিরুদ্ধে আপিল করলে ২০১১ সালের ২০ মার্চ তাদের খালাস দেন হাইকোর্ট।

পরে দুদক ও রাষ্ট্রপক্ষ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে আপিল করলে শুনানি নিয়ে আপিল বিভাগ ২০১৪ সালের ১ ডিসেম্বর হাইকোর্টের রায় বাতিল করে পুনঃশুনানির নির্দেশ দেন।

সর্বোচ্চ আদালতের নির্দশানুসারে মামলাটি পুনঃশুনানি শেষে বুধবার রায় ঘোষণা করলেন হাইকোর্ট।

বিভাগ:
জাতীয়

Comments are closed.